Dororo Anime Manga review in Bangla - Peak Fiction

Dororo Anime Manga review in Bangla - Peak Fiction এনিমে রিভিউ বাংলায় পিক ফিকশন
Dororo Anime Manga review in Bangla - Peak Fiction

কয়েকদিন আগে DORORO anime নিয়ে একটা রিভিউ দেখলাম, সেখানে বলা হলো এটা আন্ডার রেটেড মাস্টারপিস্। সত্যিই তাই। এনিমে টা আমার আগেই দেখা ছিল। প্রচন্ড রকমের ভালো লাগা থেকে এইটার মাঙ্গা টা পড়তে গেলাম। দেখলাম মাঙ্গা টা ১৯৬৭ সালে তৈরি, মাঙ্গাকা হলেন ওসামু তেজুকা। আমি যে এনিমে টা দেখেছিলাম সেটা ছিল ২০১৯ সালের এবং মাপ্পা এর রী এডাপশন। এই মাঙ্গা এর অরিজিনাল এনিমে এডাপশন করা হয় ১৯৬৯ সালে! 

Dororo Anime Manga review in Bangla - Peak Fiction
Dororo Manga 

কাহিনীতে দেখানো হয় কাগেমিত্সু দায়গো নামে এক জমিদার এর গ্রামে চরম দুর্ভিক্ষ ও অনাবৃষ্টি সহ নানা দুর্যোগ দেখা দেয়। কোনোভাবেই এই সমস্যা সমাধান করতে না পেরে সে শরণাপন্ন হয় এক ১২ ডেমন এর মন্দিরে। সে তাদের কাছে সাহায্য চায়, বলে সে যেকোনো কিছু দিতে রাজি, তার বদলে তারা যাতে এই বিপদ থেকে গ্রামকে রক্ষা করে। ডেমনরা তার ডাকে সাড়া দেয়। দায়গোর গ্রামে দুর্যোগ দূর হয়। যেদিন দায়গোর প্রথম সন্তান জন্ম নেয় সেদিন প্রচণ্ড আলোর ঝলকানি উঠে, এবং দায়গো ও তার স্ত্রী দেখে জন্ম নেয়া শিশুটির কেবল চামড়া ও মাংস ছাড়া এক মাথার খুলি ব্যতীত আর কিছুই নেই। দায়গো বুঝতে পারে সে তার সন্তানকে উৎসর্গ করার মাধ্যমে তার গ্রামে সুখ শান্তি ফিরে এসেছে। স্ত্রীর অমতে সে তার সন্তানকে নদীতে ভাসিয়ে দেয়। তবে শিশুটিকে খুজে পায় এক ভ্রাম্যমান ডাক্তার, প্রথমে সে ভাবে শিশুটি মৃত, কিন্তু দেখে সে জীবিত আছে। শিশুটিকে সে বড় করে তোলে। তাকে আর্টিফিসিয়াল অঙ্গ দেয়। বড় হওয়ার সাথে সাথে ডাক্তার দেখেন ছেলেটি তলোয়ার ব্যবহারে পারদর্শী। পরবর্তী তে একদিন ছেলেটি এক ডেমন কে হত্যা করার মাধ্যমে তার একটি পা ফিরে পায়। ডাক্তারটি বুঝতে পারে ডেমনদের হত্যা করার মাধ্যমেই ছেলেটি তার হারিয়ে যাওয়া অঙ্গগুলো ফিরে পাবে। তিনি ছেলেটিকে ডেমনদের হত্যা করার উদ্দেশ্যে পাঠিয়ে দেন। ছেলেটির নাম রাখা হয় হিয়াক্কিমারু। 

Dororo Anime Manga review in Bangla - Peak Fiction
Dororo Manga 

দোরোরো নামের এক ছোট এতিম মেয়ে চুরি করে ও লোক ঠকিয়ে রোজ নিজের খাবার জোগাড় করে। এভাবেই একদিন লোক ঠকাতে গেলে ধরা পড়ে যায় সে। যখন লোকগুলো তাকে কোণঠাসা করে দেয় তখনই এক ডেমনের আবির্ভাব ঘটে। ডেমনটি লোকগুলো কে মেরে ফেলে, এবং যখনই দোরোরো কে মারতে যাবে তখনই হিয়াক্কিমারু আসে এবং ডেমনটিকে মেরে ফেলে। দোরোরো এর আগে কখনো ডেমন দেখিনি, তাই সে আগ্রহের সাথে হিয়াক্কিমারুর কাছে যায় ব্যপারটা জানতে। এবং অবাক হয় যখন সে দেখে হিয়াক্কিমারুর আর্টিফিসিয়াল মুখোশ খুলে নতুন চামড়া ও মাংস তৈরি হচ্ছে। শুরু হয় দোরোরো ও হিয়াক্কিমারুর জার্নি, যেখানে তাদের উদ্দেশ্য থাকে হিয়াক্কিমারুর হারিয়ে যাওয়া অঙ্গ গুলো ফিরে পাওয়া। 

Dororo Anime Manga review in Bangla - Peak Fiction

১৯৬৯ সালের এনিমে টিতে মাঙ্গা এর কিছু ঘটনা ব্যতীত সবটুকুই ইনক্লুড করা হয়েছে। তবে ব্যতিক্রম দেখা গিয়েছে মাপ্পা এর রি অ্যাডাপশন এ। মাপ্পা ব্যসিক প্লট ঠিক রেখে অন্যান্য সকল কিছু, এমনকি character design ও পরিবর্তন করে ফেলেছে। যেমন অরিজিনাল কাহিনীতে দায়গো ৪৮টি ডেমনের কাছে হিয়াক্কিমারু কে উৎসর্গ করে, Mappa তে সেটাকে পরিবর্তন করে দেখানো হয় ১২ টি ডেমন। তবে আমি বলবো না এটি বাজে, কারণ Mappa এর adaption দেখেই প্রথমে আমার ভালো লেগেছিল,   সম্পর্কিত তথ্য আমি পরে খুঁজে পাই। অরিজিনাল manga এবং এনিমে খুবই ইউনিক, বুঝতেই পারছেন ১৯৬৭ সালের তৈরি। ২০১৯ এনিমে তে ২৪টি এবং ১৯৬৯ এনিমে তে ২৬টি এপিসোড রয়েছে।

Dororo Anime Manga review in Bangla - Peak Fiction 

লেখক - Rudaiba Adnina 

PEAK FICTION 

Bangladesh Manga Readers

About the author

Noman Chowdhury
I am an avid reader, particularly drawn to books and technology. My diverse interests and drive for exploration make me a well-rounded individual with a thirst for adventure. instagramfacebookyoutubepinterest

Post a Comment